ভারতীয় ভিসা সম্পর্কে আপনার সব প্রশ্নের উত্তর

ভারতীয় ভিসা সম্পর্কে আপনার সব প্রশ্নের উত্তর

অন-লাইন আবেদন সম্পর্কে প্রশ্নঃ

প্রশ্ন: অনলাইন ভিসা আবেদন কি সব বিদেশী নাগরিকদের জন্য বাধ্যতামূলক?

উত্তর: হ্যাঁ, অনলাইন ভিসা আবেদন. ১৭ই  আগস্ট ২০১০ থেকে সকল বিদেশী নাগরিকদের জন্য বাধ্যতামূলক

প্রশ্ন: অনলাইন নিবন্ধনের পরেকোথায় আমি ভিসা আবেদন দাখিল করবো?

উত্তর: ঢাকা, খুলনা, বরিশাল বিভাগে বসবাসরত বাংলাদেশি নাগরিক IVAC গুলশান বা মতিঝিলে আবেদন করতে হবে। সিলেট, চট্টগ্রাম ও রাজশাহীতে বসবাসরত বাংলাদেশি নাগরিক নিজ নিজ বিভাগের IVAC তে আবেদন করতে হবে।অন্যান্য বিদেশী নাগরিক IVAC গুলশান বা IVAC চট্টগ্রামে আবেদন করতে পারবেন।

প্রশ্ন: কয়টি অনলাইন অ্যাপ্লিকেশন এবং ফটোগ্রাফ একটি আবেদনকারীর জমা করা প্রয়োজন হয়?
উত্তর: শুধুমাত্র একটি আবেদন এবং এক সাম্প্রতিক রঙ্গীন ছবি জমা দিতে হবে প্রয়োজন হয়। 

প্রশ্ন: অ্যাপ্লিকেশন কি IVAC থেকে দেওয়া সময়ে দিতে জমা দিতে হবে, নাকি যে কোনো সময় জমা দেওয়া যাবে?উত্তর: অ্যাপ্লিকেশন IVAC থেকে দেওয়া সময় এবং তারিখে জমা দিতে হবে দিতে হবে যাইহোক, আপনার অ্যাপ্লিকেশন উক্ত তারিখে ৮ টা থেকে ১২ টার মধ্যে যে কোনো সময় গ্রহণ করা হতে পারে
প্রশ্ন: অন-লাইন আবেদনআমি ভুল করেছি। এটা কি সংশোধন করা সম্ভব?
উত্তর: না, সংশোধন করার কোন সুযোগ নেই। আপনাকে আবার আবেদন করতে হবে। 

প্রশ্ন: আমি অনলাইনে নিবন্ধন করেছি কিন্তু অ্যাপয়েন্টমেন্টের তারিখ পাইনি। অ্যাপয়েন্টমেন্টের তারিখ পেতে কি করা উচিৎ?উত্তর: অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার জন্য পরের কোন তারিখে চেষ্টা করুন। এই জন্যঅন-লাইন আবেদন পেজের উপরের ডান দিকের কোণায় অবস্থিত  reprint অপশনে লগ ইন করুন।ওয়েব ফাইল নাম্বার জন্ম তারিখ পূরণ করুন এবং অ্যাপয়েন্টমেন্টের তারিখ বেছে নিন।
 প্রশ্ন: আমি অনলাইনে নিবন্ধন করেছি এবং অ্যাপয়েন্টমেন্টের তারিখ পেয়েছি কিন্তু আমি অন-লাইন application প্রিন্ট নিতে পারিনি। কিভাবে আমি অন-লাইন application প্রিন্ট নিতে পারি?
উত্তর: এই জন্য, অন-লাইন আবেদন পেজের উপরের ডান দিকের কোণায় অবস্থিত  reprint অপশনে লগ ইন করুন।ওয়েব ফাইল নাম্বার ও জন্ম তারিখ পূরণ করুন এবং অনলাইন অ্যাপ্লিকেইশন প্রিন্ট নিন।
 

প্রশ্ন: আমি ভারতভ্রমণের জন্য করেছি, কিন্তু আমি ভ্রমণের তারিখ সম্পর্কে নিশ্চিত  নই। আমি কি ভিন্ন তারিখের জন্য অনলাইনে আবেদন করতে পারি?
উত্তর: একই ব্যক্তি দ্বারা একাধিক আবেদন অন্যান্য আবেদনকারীর তারিখ পাওয়ার সম্ভাবনা নষ্ট করে আপনি যদি যথেষ্ট কারণ ছাড়া তা করেন, আপনার আবেদন প্রত্যাখ্যাত হতে পারে
 

প্রশ্ন: ভুল করে আমি অনলাইনে ঢাকা পরিবর্তে চট্টগ্রাম নির্বাচিত করেছি। আমি কি আমার অ্যাপ্লিকেইশন IVAC ঢাকায়  জমা দিতে পারি?
উত্তর: না, চট্টগ্রাম নিবন্ধিত অনলাইন অ্যাপ্লিকেশন ঢাকায় গ্রহণ করা যাবে না এবং ভাইসভার্সা

প্রশ্ন: আমি সাক্ষাতের দিন কিছু ডকুমেন্ট জমা দিতে পারিনি। আমি কি পরে যে কোন সময় জমা দিতে পারি?

উত্তর: না, সাক্ষাতের দিন সকল ডকুমেন্ট জমা দিতে হবে

প্রশ্ন: আমার ভিসা আবেদনের অবস্থা জানতে কার সাথে যোগাযোগ করা উচিত।

উত্তর: আপনি টেলিফোন, ফ্যাক্স বা মেইল এর মাধ্যমে যেখানে ভিসার আবেদন জমা দিয়েছেন সেখানে IVAC এর সঙ্গে যোগাযোগ করুন করতে পারেন। অনুসন্ধান করার সময় আপনার স্টিকার নাম্বার বা পাসপোর্ট নম্বর উল্লেখ করা আবশ্যক। IVAC যোগাযোগের  জন্য www.ivacbd.com এখানে ক্লিক করুন

সর্বজনীন প্রশ্নঃ

প্রশ্ন: ভিসার জন্য বাংলাদেশি পাসপোর্ট ধারী কোন ভিসা ফি কি দিতে হবে?
উত্তর: না, তবে IVAC তে  নির্দেশিত হারে ভিসা প্রসেসিং ফি নিয়ে থাকে।
 

প্রশ্ন: বাংলাদেশী পাসপোর্ট ধারী ব্যতীত কোন ব্যক্তির জন্য কি কোনো ভিসা ফি প্রয়োজন? চলবে….

 

Credit: Heron Nuruddin