ঢাকা-কোলকাতা ট্রেন কখন ছাড়ে, ভাড়া কতঃ Maitree Express

ঢাকা-কোলকাতা ট্রেনঃ Maitree Express

ঢাকা-কোলকাতা রুটে চলাচল করে মৈত্রী এক্সপ্রেস। এ ট্রেনে বসে চেপে পেতে পারেন আর্ন্তজাতিক রুটে ভ্রমণের স্বাদ। কখন ছাড়ে, ভাড়া কত, কীভাবে টিকেট সংগ্রহ করবেন? জেনে নিন বিস্তারিত-

টিকেট সংগ্রহ:
টিকেট সংগ্রহ করার জন্য ভিসা পাসপোর্ট নিয়ে দাঁড়াতে হয়। প্রতিদিন সকাল ৯:০০ টা থেকে বিকাল ৫:০০ টা পর্যন্ত টিকেট প্রদান করা হয়। টিকেট সংগ্রহ করার জন্য একটি ফরম পূরণ করতে হয়। এই ফরমটি পূরণ করতে ৩০ মিনিট সময় লাগে। তাই দিনের শেষ দিকে হলে বিকাল ৪:০০ টা থেকে ৪:৩০ টার মধ্যে যেতে হবে। নির্দিষ্ট সময়ের পর কোনো টিকেট প্রদান করা হয় না।

টিকেট সংগ্রহের স্থান:
কমলাপুর রেলস্টেশনে “ঢাকা – কোলকাতা” কাউন্টার নামে আলাদা একটি কাউন্টার রয়েছে। এই কাউন্টার থেকে টিকেট প্রদান করা হয়। কাউন্টারের সামনে ভ্রমণ ও ভাড়া সংক্রান্ত সকল তথ্য টাঙানো রয়েছে।

ট্রেনের নাম ও নম্বর

বাংলাদেশ রেলওয়ের BR Rake
1. ঢাকা-কলকাতা-৩১০৭
2. কলকাতা- ঢাকা ৩১০৮

বাংলাদেশে রেলওয়ে IR Rake
1. কলকাতা-ঢাকা ৩১০৯
2. কলকাতা-ঢাকা ৩১১০

BR Rake ৩১০৭ প্রতি শুক্রবার ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যায় আর ৩১০৮ কলকাতা থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে।

IR Rake ৩১০৯ প্রতি মঙ্গলবার কলকাতা থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে আর ৩১১০ বুধবার থেকে কলকাতার উদ্দেশ্যে যাত্রা করে।

ভাড়া:

এসি ১ম শ্রেণী/ কেবিন- ২০ মার্কিন ডলার।
এসি ১ম শ্রেণী চেয়ার- ১২ মার্কিন ডলার।
নন এসি চেয়ার ৮ মার্কিন ডলার।

৫০০ টাকা ভ্রমণ কর এবং ১৫% ভ্যাট প্রযোজ্য। প্রাপ্ত বয়স্কদের সাথে ৫ বছর বা এর কম বয়সীরা ৫০% কম ভাড়ায় ভ্রমণ করতে পারে। ভ্রমণ সংক্রান্ত যথাযথ কাগজপত্র প্রদর্শন করে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টার মধ্যে ঢাকা ও কলকাতা রেল স্টেশন থেকে টিকেট সংগ্রহ করতে হয়।

লাগেজ নেয়া :
প্রত্যেক প্রাপ্তবয়স্ক টিকেটের বিপরীতে ৩৫ কেজি ওজনের লাগেজ নেয়া যায়। আর শিশু টিকেটের বিপরীতে ২০ কেজি ওজনের লাগেজ নেয়া যায়। স্ক্যানিং মেশিনে স্ক্যান করার জন্য লাগেজের আকার ৬৫ সে.মি. ও ৪০ সে.মি. এর মধ্যে হতে হয়। আর লাগেজের সংখ্যা সর্বোচ্চ দু’টি হতে পারে। বাণিজ্যিক উদ্দেশ্যে মালপত্র বিপুল ঠেকানোর জন্যই অতিরিক্ত ওজনের লাগেজের জন্য উচ্চ মাশুল আরোপ করা হয়েছে।

মাশুল :
৩৫ কেজি থেকে ৫০ কেজি পর্যন্ত প্রতি কেজির জন্য ২ মার্কিন ডলার আর ৫০ কেজির অপর প্রতি কেজির জন্য ১০ মার্কিন ডলার দিতে হয়। শিশুদের টিকেটের ক্ষেত্রে ২০ কেজি থেকে ৩৫ কেজি পর্যন্ত প্রতি কেজির মূল্য ২ মার্কিন ডলার এবং ৩৫ কেজির ওপর প্রতি কেজির মূল্য ১০ মার্কিন ডলার দিতে হয়।

 

কম দামে বিমানের টিকিটঃ

Call Us @ 01711-989211

Brown Air BD (tours and travels)
email : info@BrownAirBd.com
Web site: BrownAirBd.com

UK Office:
Unit FM-2, Whitechapel Center
London, E1 1HL
Bangladesh Office:
AK Center, 3rd Floor
(Beside Sanmar Ocean City)
CDA Avenue, East Nasirabad
Chittagong.

 

Credit: MominSagar